বাক্‌ ১৪২ ।। সৌতি



ইস্তার! ইস্তার 🍂

(We'll be growing old together,

আসো একসাথে বুড়ো হই)



শুনছো তো ইস্তার 
যুদ্ধরা ঐ পাশে
এইপাশে শুধু তুমি
শেষ চন্দ্র দেবী।

পৃথিবীর সব রাত
পড়ছে তোমার পিঠে
কাঁদছে তোমার বুকে
উরুতে নিশ্বাস মাখা
প্রেম যত এসছিলো

শুনছো ত ইস্তার...
শেষ চন্দ্র দেবী...
পৃথিবী সুফলা হবে
এই সংবাদ নিয়ে
এসছো দুজাহানে 
উটের দলেরা কাঁদে..
চির নগ্ন তোমাকে
তাকিয়ে দেখছে তারা

আফলা বাসফরাস
সকল মাছেরা তার
দুগ্ধ পানের স্মৃতি
পাবে তোমার স্তনে

আমি ও হয়ত মাছ
কানকোর শক্তিতে
তোমার উরুতে ঠিক
এঁটে যাব, এঁটে যাব।

শুনছো তো ইস্তার
শারাবন তাহুরার
নহর বানালে তুমি
আমি সেই নহরের
হাসান আল সাব্বা
বেহেশত বানিয়েছে
তোমার কোলেতে শুয়ে।

রুয়েছি তোমার বুকে
কেদারনাথের ঘাট
ঘুম ও জলের ঘ্রাণ 
তোমাকে দিয়েছি ধার
 আমিতো শ্বেতপাথর
তুমি জড়ায়েছো বহুদিন।

ডুয়ার্সের জঙ্গলে
আমরা হেঁটেছি কত
মহুয়া মদের মত
খুব কড়া ও নেশালু
আমাকে মেখেছ গায়ে..

ধরো তারপর নদীয়ায়
সেই গোঁরাচাঁদের দেশে
গাই একসাথে কীর্ত্তন
মরি খুব ভোরে পুরুলিয়া।

শুনছো তো ইস্তার
শেষ বেহেশতী ফুল
"তুমি মহররমের ঘোড়া
আমার খুব চেনা দুলদুল.."

চাবুক ছুটছে খুব 
সাওয়ার তোমার পিঠে
চাঁদের মতই আলো
ঠিকরোচ্ছে ফোরাতে

শুনছো তো ইস্তার
কত জন্মের চেনা
রোহিনী ও মহামায়া
মায়ায় জড়াল তারা
মুগ্ধ বিষের মত

আমি বিষ গিলে ফেলি
ভৈরবী শিখিয়েছিল
সে ছাই মাখতে গিয়ে
তবু নগ্ন দেবীর দিকে
তবু নগ্ন দেবীর চোখে
ঠায় তাকিয়ে আছি
সকল বিদ্যে মিছে
তোমার নাভিতে গিয়ে
হাঁফানো শ্বাসের মত
সুমের লিপিতে লেখা।

শুনছো তো ইস্তার
শেষ চন্দ্র দেবী
আমি সে মধু কবি
তুমি সে বিলাত দেশ
বীর মেঘনাথ আমি
তুমি নিকুম্ভিলা
জেনো যজ্ঞে সতত
ও যুদ্ধে অনির্বাণ। 

কিন্তু তুমি তো আমি
কিন্তু আমি তো তুমি
তোমার ভেতরে বসে
কেবল চিন্তা করি।

ওপাশে সে কাকদ্বীপ
নিতাই প্রভুর ঘাটি
আমরা কাঁদব খুব
একসাথে মিশে গিয়ে।

শিবজি কা লাডলী
শুনছো তো ইস্তার
আমিতো শ্বেত পাথর
তোমারে জড়ায়ে আছি।

ও!ইস্তার!ইস্তার

একসাথে গান গাব
শুনবোও একসাথে
মনসুর ফকিরের
গলাতে যে ঈশ্বর
সেইগান শুনাইয়ো
আস্তে আস্তে কানে
মহুয়ার মতো আমি
কড়া ও নেশালু খুব
শ্রী মহাদেবের মতো
কিছুটা বিশ্বরূপ।


1 comment: