বাক্‌ ১৪২ ।। অভিষেক ঘোষ



শান্তি
                             
আমি চাইনা আমার কথা সবাই পড়ুক। সবাই পড়তে পারে না এখনও। সবাই এখনও পৃথিবীতে আসে নি। কেউ কেউ মায়ের দুগ্ধ পানে ব্যস্ত।কেউ কেউ ভাড়া বাড়ির ভাড়া মেটায়নি বলে তিন রাত জেল খাটছে। কেউ কেউ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে চেনে না। কেউ কেউ সাহিত্য শালার টিকিট পেয়েছে বটে, তবুও এখনও টিকি  লেগে আছে ট্রেনের চেকারের হাতে। কেউ কেউ তেড়ে গালাগাল দিতে শেখেনি। কেউ কেউ এখনও রেগে ওঠেনি। কেউ কেউ খেতে পেয়ে যায়, কেউ কেউ সুখ চিনে যায়, কেউ কেউ সাবধানতা বুঝে গেছে, কেউ কেউ খাদের ধার ভালবাসে, কেউ কেউ আমাকে নিয়ে এখনও ভাবে। কেউ কেউ আমার লেখা এখনও ছাপে, কেউ কেউ আমাকে এখনও চাপে। আমি কাউকে চাপি নি, আমি কাউকে ছাপি নি, কাউকে ছাপাতে চাই না, কাউকে ছাপিয়ে যেতে চাই না, আমি জল না আমি পর্বত না আমি মানুষ। মানুষের ভিতর যা যা আছে আমার ভিতরও তাই। আমি তাই তাই খেলতে ভালবাসি নি, আমি ফ্রি তে বেশি কথা বলতে ভালবাসিনি। আমি বাসি হতে চাইনি। আমি স্ব তেজে  তেজিয়ান, স্ব-নিঃশ্বাসে তেনজিং স্ব-মহিমায় একটু ভাত চেয়েছি।
আমি পেরেছি।

1 comment:

  1. গোটাটায় একটি শব্দবন্ধের ব্যবহার কবিতাটিকে তার উত্তমপুরুষে ধারণ করে আছে সেটি হল আমার কাছে অন্তত-"স্ব-নিঃশ্বাসে তেনজিং'। শুভেচ্ছা।

    ReplyDelete