বাক্‌ ১৪২ ।। অর্ক অপু



জাতীয়তাবোধ সংক্রান্ত মিশ্রী


আপনি তুমি তুই

তুমি মারা যাবার অভিনয়ে
আমরা তালিয়া বাজিয়ে নাচছিলাম                                     
                                          মলিয়ার।
এমনকি পাদ্রীগণ হাসছিল খুশির ডলকে
আমার তৃতীয় প্রেমিকা আপনি সিটি বাজাচ্ছিলেন

শুধু তুই কাঁদছিলি চতুর্দশ লুই
নিতে হবে বলে নতুন সন্তানের ভার, আবার

এরচেয়ে বড় কমেডি কী আছে আর,
ঈশ্বর তোমার




পাঠ

শেক্সপিয়র, সূর্যতে তোমার ঘর?
আলোতে গ্রাস করে রেখেছো
মানুষের ভূমি জল বাড়তি আঁচল

আর  ভয়ংকর বড়ো যে রবীন্দ্রনাথ
কিংবা
সেলিম আল দীন 
অথবা 
ভরত মুনি
তোমার ইংল্যাণ্ড কতকটা জানে তার মহত্তম বানী

আমরা জানি,
আঁধারেই দেখা যায় দূর নক্ষত্রগ্লানি



প্রার্থনা

আমাদের প্রাচীনগুলো পুড়িয়ে দিয়েছো!
-হে প্রভু? 
আর- চাবুক মেরে মেরে নোনা করেছো বের।
আমিও চাইলে চাবুক মেরে মেরে
তোমাকে স্বীকার করাতে পারি ঢের,
তুমি চোর- ডাকাত নাকি জানোয়ার?
-হে প্রভু,
তোমাকে বই; আরো আরো দাও ভার।

আমরা বইতে জানি বিদেশি লুণ্ঠক
আমাদের সুধায় তোমার আরো সুস্বাস্থ্য হোক।



পরিচয়

জানাজাটা আমার, তবে লাশটা নয়।
আমাকে সনাক্ত করতে পেরেছো ভারত?

আর্যরা কারে গলা টিপে মেরেছিল মিথে
কারে গোসল দেয়ালে নলকূপ থেকে তুলে ঠাণ্ডাজল
কাপড় খুলো, দেখাও, বেনিয়াদের ছল

কবর যে খুদছো
নোনো  আটাচ্ছো!
কতটুকু তুমি দেখেছো তার
অভেদ পথ নিরাকার যার

কবরটা আমার, ভারত, অথচ আমি অমর
বিহারধ্যানে পড়েছিলাম দারুণ-রূপান্তর


1 comment:

  1. বি-উপনিবেশায়ন নিয়ে কবিতা পড়া হয়নি। এই প্রথম। কবিতার কথা গুলো যেন আমারি মনের কথা। তবে আমরা চাবুক মেরে আসলেই কি স্বীকার করানোর যোগ্যতা অর্জন করেছি!? তবে ইচ্ছে করে প্রচুর। আমাদের এই অযোগ্যতার কারণেই বোধহয় তাদের কোনো অনুশোচনাবোধ নেই। জানিনা, কেন আজো লাশটা সনাক্ত হয় না; নাকি শাসকগোষ্ঠী বি-উপনিবেশায়ন চায় না?

    ReplyDelete